সোমবার , সেপ্টেম্বর ১৬ ২০২৪

পাবনায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন অনুষ্ঠিত

মো. গোলাম আরিফ (পাবনা) :“ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় পাবনায় সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ এর শুভ উদ্বোধন হয়। বুধবার (৩১ জুলাই) সকালে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর,পাবনা’র আয়োজনে ৩০ জুলাই থেকে ০৫ আগস্ট সপ্তাহব্যাপী এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন পাবনা-৫ সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য বলেন, আবহাওয়ার বিপর্যয়ে দিনদিন কমে যাচ্ছে দেশি মাছের প্রাপ্যতা। বিজ্ঞানীদের গবেষণায় দেশি মাছের পোণা উৎপাদনের মাধ্যমে বাণিজ্যিকভাবে চাষ করা সম্ভব হচ্ছে। মৎস্যজীবীদের উদ্দেশ্যে প্রধান অতিথি আরো বলেন, মাছ হলো পুষ্টির নিরাপদ উৎস্য। বিধায় নিরাপদ উপায়ে মাছের উৎপাদন বাড়াতে হবে। অস্বাস্থ্যকর ও অবৈজ্ঞানিক কোন রাসায়নিক, খাবার, হরমোন প্রয়োগ করা যাবে না। ফসলি জমি নষ্ট করে পুকুর খননের মাধ্যমে মাছ উৎপাদন না করার প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জেলা মৎস্য অফিসার মো. আবুল কালাম আজাদ। জেলা প্রশাসক মু. আসাদুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান আ স ম আব্দুর রহিম পাকন ও অতিরিক্ত পুলিশ সুপার(ডিএসবি), পাবনা মো. আবু বক্কর সিদ্দিক। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি পাবনা’র উপপরিচালক কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন ও বাংলাদেশ সংবাদপত্র পরিষদ পাবনা’র সভাপতি মো. আ. মতিন খান। অনুষ্ঠানে পাবনা জেলায় মৎস্যখাতে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৩ জন মৎস্যচাষীকে পুরষ্কৃত করা হয়।

এর আগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উদ্যাপন উপলক্ষে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ পাবনা চত্বরে এসে শেষ হয়। দেশের মৎস্যসম্পদ সংরক্ষণ, উন্নয়ন ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা/কর্মচারী, রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, মৎস্যচাষী, হ্যাচারী মালিক, ব্যবসায়ী, প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

This post has already been read 823 times!

Check Also

খুলনা থেকে দুই হাজার কোটি টাকার মাছ রফতানি

ফকির শহিদুল ইসলাম (খুলনা) :  মাছ উৎপাদনে উদ্বৃত্ত জেলা হিসেবে খুলনা থেকে গত অর্থবছরে (২০২৩-২৪) …