সোমবার , সেপ্টেম্বর ১৬ ২০২৪

আকস্মিক বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ক্ষতি প্রায় ৪শ’ ১১ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: দেশে আকস্মিক বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতের মাছ, মাংস, দুধ, ডিমে প্রায় ৪শ’ ১১ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আজ (রবিবার, ২৫ আগস্ট) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার।

তিনি জানান, সাম্প্রতিক বন্যায় চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগে ১২টি জেলার ৮৬টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। স্মরণকালের ভয়াবহ এ বন্যায় জানমালের ক্ষতিসহ মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ব্যাপক ক্ষতি সাধন হয়। এর ফলে অনেক গবাদি পশুর মৃত্যু এবং ভেসে যাওয়াসহ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়। তাছাড়া, গবাদিপশু ও হাঁস-মুরগির খাদ্য এবং অন্যান্য পশুখাদ্য বিনষ্ট হয়।

এসব ক্ষতি কাটিয়ে উঠতে জরুরি পশুখাদ্য সরবরাহ ও বিতরণ, গবাদিপশু ও হাঁস-মুরগির রোগ প্রতিরোধে টিকা প্রদান, ঘাসের কাটিং বিতরণ করা হবে, বলে জানান তিনি।

ফরিদা আখতার আরো জানান, ক্ষতিগ্রস্ত পুকুর/দিঘি/খামারের সংখ্যা ১লক্ষ ৮০হাজার ৮শত ৯৯টি, ক্ষতিগ্রস্ত মাছ ও চিংড়ির পরিমাণ ৯০হাজার ৭শত ৬৮মেট্রিক টন, ক্ষতিগ্রস্ত মাছের পোনা ও চিংড়ির পোস্ট লার্ভা ৩হাজার ৭শত ৪৬ লক্ষটি, অবকাঠামোগতসহ মোট ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১হাজার ৫শত ৯০কোটি ৩৬ লক্ষ টাকা।

উপদেষ্টা বলেন, দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা ও পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনে মৎস্য খাত গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। মৎস্য ও প্রাণিসম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে আধুনিক প্রযুক্তির ব্যবহার, জাতীয় অর্থনীতিতে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের অবদান, রপ্তানি আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচন এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম।

ক্ষতিগ্রস্ত মৎস্যচাষিদের জন্য পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা হবে সেগুলোর মধ্যে -সহজ শর্তে ঋণ প্রদান, বন্যা পূর্বাভাস ও সতর্কতা ব্যবস্থা উন্নয়ন, মৎস্যচাষিদের জন্য বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশিক্ষণ ও সচেতনতা কার্যক্রম চালানো,মৎস্য খামারগুলিকে সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত সহায়তা প্রদান করা, মুক্ত জলাশয়ে পোনা অবমুক্ত কার্যক্রমের অব্যয়িত অর্থ ব্যয়ে বন্যা কবলিত এলাকার চাষিদের মাঝে পোনা বিতরণ, উল্লেখযোগ্য।

This post has already been read 407 times!

Check Also

খুলনায় কেসিসির উদ্যোগে সপ্তাহব্যাপী কোরবানির পশুরহাট উদ্বোধন

ফকির শহিদুল ইসলাম (খুলনা) :  আসন্ন পবিত্র ইদ-উল-আযহা উপলক্ষ্যে  (সোমবার) থেকে খুলনার জোড়াগেট বাজার চত্বরে …