রবিবার , সেপ্টেম্বর ১৫ ২০২৪

চট্টগ্রামে বানবাসীদের পাশে আইএসডিই ও যুব ভোক্তা অধিকার যোদ্ধাদের ত্রাণ কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আইএসডিই বাংলাদেশ ও দেশের যুব ভোক্তা অধিকার যোদ্ধাদের সংগঠন ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের যৌথ উদ্যোগে দেশের বন্যাকবলিত এলাকায় মানবিক ত্রাণ কার্যক্রম শুরু করেছে। গত মঙ্গলবার (২০ আগষ্ট) থেকে ক্যাব যুব গ্রুপের শতাধিক সদস্য/সদস্যরা চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও মিরসরাই উপজেলায় জলমগ্ন বানবাসীদের উদ্ধার তৎপরতায় অংশ নিয়ে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে।  সম্প্রতি উজান থেকে নেমে আসা পানি ও অতি ভারী বৃষ্টিপাতের ফলে দেশের পূর্বাঞ্চলীয় জেলা ও পার্বত্য অঞ্চলে তীব্র বন্যার সৃষ্ঠি হয়েছে। নদীগুলোর পানির উচ্চতা বিপৎসীমা ছাড়িয়ে যাবার কারণে দেশের ১১ টি জেলার বিস্তীর্ণ এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সরকারি হিসাবে ১১ টি জেলার ৪৫ লক্ষ মানুষ ঘরবাড়ি হারিয়েছে এবং রাস্তাঘাট, ব্রিজ ও স্কুলসহ বিভিন্ন স্থাপনায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

আইএসডিই ও ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে রবিবার (২৫ আগষ্ট) চট্টগ্রামের মিরসরাই ও ফটিকছড়ি উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্থ ৫০০ পরিবারের মাঝে রান্না করা খাবার, বিশুদ্ধ খাবার পানি ও পুরাতন কাপড় বিতরণ করা হয়। বন্যা উপদ্রুত এলাকায় মানবিক টিমের কার্যক্রম যাত্রার প্রাক্কালে এ কার্যক্রমের শুভ সুচনা করেন আইএসডিই এর নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। এ উপলক্ষে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাব চান্দগাঁও থানা সভাপতি ও জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ন সম্পাদক মোহাম্মদ জানে আলম, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ন সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর, ক্যাব চান্দগাও এর সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান, আইএসডিই‘র কর্মসূচি সমন্বয়কারি মো. জাহাঙ্গীর আলম, কর্মসুচি কর্মকর্তা আবু হাসান আজমী, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমান, সহ-সভাপতি নিলয় বর্মন, সদস্য রাসেল উদ্দীন, সিদরাতুল মুনতাহা, সজিব, এশরাফুল, আশফাকুর রহমান, ইয়াছিন আরফাত, নাঈম, কৌশিক বিশ্বাস প্রমুখ। পরে মানবিক টিম মানবিক টিম মিরসরাই উপজেলার পশ্চিম মিঠানালা, ছাগমাদিয়ারহাট, আবুরহাট, আজমপুর এলাকায় ৫০০ পরিবারের মাঝে রান্না করা খাবার, বিশুদ্ধ খাবার পানি ও পুরানো কাপড় বিতরণ করেন।

মানবিক ত্রান কার্যক্রমের অংশহিসাবে ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে আইএসডিই ও ক্যাব যুব গ্রুপ এর তরুণ ভোক্তা অধিকার যোদ্ধারা বিশেষ করে নারী, শিশু ও প্রবীনদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। বন্যায় ক্ষতিগ্রস্থ গৃহহীন হয়ে পড়া পরিবারের মাঝে অস্থায়ী আশ্রয়স্থল তৈরী করা, বানবাসীদের নিরাপদে আশ্রয়স্থলে আশ্রয় নিতে সহায়তা করা, বিশুদ্ধ পানি ও স্যানিটেশনের ব্যবস্থা করতে সহযোগিতা করছে। এছাড়াও ব্যবসায়ীরা যাতে বন্যা ও প্রাকৃতিক বিপর্যয়কে পুজি করে অতিমুনাফা না করেন সেজন্য সংকটে বানবাসীদের প্রতি মানবিক আচরণ করার জন্য ব্যবসায়ীদের মাঝে প্রচারণা কর্মসূচি পরিচালনা করেন। আইএসডিই’র নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, বন্যা বা প্রাকৃতি দুর্যোগে সকল মানুষকে অসহায় মানুষের পাশে থাকা উচিত। ছাত্র-জনতা গণঅভ্যুত্থান পরবর্তী সময়েদেশব্যাপী মানবিক বাংলাদেশ গড়ার আওয়াজ জোরে সুরে প্রতিধ্বনিত হচ্ছে। সেখানে আইএসডিই ও ক্যাব যুব গ্রুপ এর তরুণ ভোক্তা অধিকার যোদ্ধারা নিরব থাকতে না। ক্ষতিগ্রস্থ ও বানবাসী মানুষের পাশে থাকার জন্য নিজেরা উদ্যোগ নিচ্ছে এবং সকল পর্যায়ের মানুষের প্রতি সহায়তার হাত প্রসারিত করার আহবান জানাচ্ছে। একই সাথে জলবায়ু পরিবর্তন জনিত ও মনুষ্যসৃষ্ঠ প্রাকৃতিক বিপর্যয় রোধে তৃণমূল পর্যায়ে স্থানীয় জনগোষ্ঠি ও তরুণদের মাঝে সচেতনতা সৃষ্ঠি ও সক্ষমতা বৃদ্ধিতে দীর্ঘমেয়াদী উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান জাতীয় ও আর্ন্তজাতিক উন্নয়ন সংগঠনের সহযোগিতায় আইএসডিই বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকায় ক্ষয়ক্ষতি ও সম্ভাব্য জরুরি প্রাথমিক চাহিদা নিরুপনের কার্যক্রম পরিচালনা করছেন। পরবর্তীতে ক্ষতিগ্রস্থ জনগোষ্টিার উন্নয়নে দীর্ঘমেয়াদী ত্রাণ ও পুর্নবাসন কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহন করেছে।

This post has already been read 6611 times!

Check Also

ঢাকায় ৫০০ নিম গাছ লাগালেন কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম

একটি গাছ গড়ে পঞ্চাশ বছরে যে উপাদান ও সেবা দিয়ে থাকে তার আর্থিকমূল্য বিবেচনা করলে …