বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪

ঝালকাঠিতে আমন ধানের চাষাবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠিতে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল জাতগুলোর পরিচিতি এবং আমন ধানের বীজ উৎপাদন ও সংরক্ষণ কৌশল বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ আগস্ট) শহরের খামারবাড়িতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মো. মঞ্জুরুল আলম, এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুন নাহার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঝালকাঠি সদরের উপজেলা কৃষি অফিসার আলী আহম্মদ। প্রশিক্ষণে ঝালকাঠি সদরের ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, ঝালকাঠি জেলায় চলতি মৌসুমে আমন ধানের ১০টি প্রদর্শনী দেয়া হয়েছে। প্রদর্শনীভূক্ত ১ বিঘা জমির জন্য প্রত্যেক কৃষকের মাঝে বিনা ধান-১৭’র ৫ কেজি হারে বীজ এবং সার বাবদ দেয়া হবে ১ হাজার ৫ শ’ টাকা। এছাড়াও এর বাহিরের আরো প্রায় ২০০ কেজি উন্নতমানের বীজ বিতরণ করা হয়েছে। এর মাধ্যমে চাষিরা যথেষ্ট উৎসাহিত হবেন। ফলে আমনের আবাদ এবং উৎপাদন বাড়বে আশানুরূপ।

This post has already been read 2510 times!

Check Also

ফরিদপুরে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস

আসাদুল্লাহ (ফরিদপুর) :  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের আয়োজনে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও …