সোমবার , সেপ্টেম্বর ১৬ ২০২৪

বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় ১৪ লাখ কৃষক, আর্থিক ক্ষতি সাড়ে ৩ হাজার কোটি!

নিজস্ব প্রতিবেদক: চলমান বন্যায় দেশে মোট ফসল উৎপাদনে ক্ষতি হয়েছে ৯,৮৬,২১৪ মেট্রিক টন। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখা ১৪,১৪,০৮৯ জন। এ পর্যন্ত প্রায় ৩,৩৪৬ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

উপদেষ্টা আজ (শনিবার, ৩১ আগস্ট) মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন জেলায় আকস্মিক বন্যায় ফসলের ক্ষয়ক্ষতি মোকাবেলায় সার্বিক কার্যক্রম সমন্বয় ও মনিটরিং বিষয়ক সভায় এসব কথা বলেন। সভায় কৃষি সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ানসহ বিভিন্ন দপ্তর/সংস্থা প্রধানগন উপস্থিত ছিলেন।

উপদেষ্টা এ সময় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে সব রকমের সহায়তা দ্রুত পৌঁছে দেয়ার জন্য সকলকে নির্দেশ দেন। এছাড়াও তিনি জানান, সারের সরবরাহ স্বাভাবিক থাকবে। কৃষকদের সারের কোন সংকট হবে না।

সভায় জানানো হয়, চলমান বন্যায় আক্রান্ত দেশের ২৭ টি জেলার মধ্যে ২৩টি জেলায় ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ফসলি জমির পরিমাণ ২,০৮,৫৭৩ হেক্টর। যার মধ্যে আউশ আবাদ ৩৮,৬৮৯ হে., রোপা আমন আবাদ ১,৪১,৬০৯ হে., বোনা আমন ৭৬৪ হে., রোপা আমন বীজতলা ১৪,৯০৮ হে., ও শাকসবজি ১১,২৯০ হেক্টর।

কৃষি মন্ত্রণালয় অধিক ক্ষতিগ্রস্ত ০৯ জেলায় ৮০ হাজার কৃষককে প্রণোদনা দিচ্ছে। যার মধ্যে ধান বীজ, সার ও নগদ অর্থ সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে। এ পর্যন্ত মন্ত্রণালয় হতে কৃষকদের জন্য ১৩ কোটি ৬৬ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

This post has already been read 4503 times!

Check Also

‘‘বায়োফর্টিফাইড শস্য উৎপাদন স্কেলিং” বিষয়ক এ্যাডভোকেসি মিটিং

রাজশাহী সংবাদদাতা: গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নাটোর জেলার নাটোর সদও উপজেলা পরিষদ …