সোমবার , সেপ্টেম্বর ১৬ ২০২৪

পাবনায় কর্মকর্তাদের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক প্রশিক্ষণের শুভ উদ্বোধন অনুষ্ঠিত

পাবনা সংবাদদাতা: আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় উপসহকারী কৃষি কর্মকর্তাগণের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক ০২ দিনব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (০২ সেপ্টেম্বর) সকাল ১০ টায় উপপরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা’র প্রশিক্ষণ হলে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় তিনি বলেন, কৃষির বৈচিত্রায়ণ ও লাভজনক করতে আধুনিক কৃষি প্রযুক্তির বিকল্প নেই। অত্র প্রকল্প ২৮ টি আধুনিক কৃষি প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই আধুনিক প্রযুক্তিগুলো সঠিক জায়গায় বাস্তবায়ন করতে পারলে কৃষির বৈচিত্রায়ণ ঘটবে। কোন প্রকার জমি অনাবাদি পড়ে থাকবে না। কৃষি উৎপাদনে সামনের সারির যোদ্ধা হিসেবে ব্লক পর্যায়ে সঠিক পরিকল্পনা করে আমাদের কৃষিকে এগিয়ে নিতে হবে। তিনি আরো বলেন, জেলায় সম্ভাবনাময় রিলে ফসল, আন্তঃমিশ্র ফসল, নতুন ফসল বিন্যাস এবং পুকুর/ডোবার পাড় ও নদীর চরের পতিত জমিকে চাষের আওতায় আনতে হবে। জৈব সার ও জৈব বালাইনাশকের গুরুত্ব, ব্যবহার এবং উত্তম কৃষি চর্চার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনের প্রতি গুরুত্বারোপ করেন তিনি। প্রশিক্ষণে আহরিত জ্ঞানকে কাজে লাগিয়ে দেশের কৃষিকে সমৃদ্ধ করতে উপস্থিত কৃষি কর্মকর্তাদের আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ মো. সাইফুল ইসলাম, জেলা প্রশিক্ষল অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা। কৃষিবিদ মো. রোকনুজ্জামান, অতি.উপপরিচালক (শস্য) এর সঞ্চালনায় এসময় অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ মো. আব্দুল মজিদ; অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মো. নুরে আলম এবং অত্র প্রকল্পের উপপ্রকল্প পরিচালক কৃষিবিদ এস এম আনিসুজ্জামান ও মনিটরিং অফিসার কৃষিবিদ মো. অনিক মেহফুজ উপস্থিত ছিলেন। ০২ দিনব্যাপী প্রশিক্ষণের পাবনা জেলার ৬০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহন করেন।

This post has already been read 204 times!

Check Also

খামারি অ্যাপ ব্যবহারে সারের খরচ কমবে, বাড়বে ফলন

টাঙ্গাইল সংবাদদাতা : দেশের যে কোন মৌজার সুনির্দিষ্টভাবে একটি প্লট বা জমিতে কী ধরনের ফসল …