সোমবার , সেপ্টেম্বর ১৬ ২০২৪

বরিশালে গ্রীণহাউজ গ্যাস নিরুপণ ল্যাব উদ্বোধন করলেন ব্রির ডিজি

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে গ্রীণহাউজ গ্যাস নিরুপণ ল্যাব উদ্বোধন করেন বাংলাদেশ ধান গবেষাণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মোহাম্মাদ খালেকুজ্জামান। এ উপলক্ষ্যে আজ (বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর) ব্রির মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়ের যৌথ উদ্যোগে এর নিজস্ব হলরুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রি আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহম্মাদ আশিক ইকবাল খান। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. রফিকুল ইসলাম এবং ব্রির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম।

ব্রির ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রিয়লাল বিশ্বাসের সঞ্চলায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ল্যাবের সহযোগী বিজ্ঞানী ড. এস এম মফিজুল ইসলাম এবং ড. মো. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ড. মোহাম্মাদ খালেকুজ্জামান বলেন, অলবণাক্ত জোয়ার-ভাটা এলাকায় ধানের জমিতে গ্রীণহাউজ গ্যাস নিঃসরণ এবং বৈশ্বিক উষ্ণতায় এর প্রভাব নিরুপণ করার জন্য এই ল্যাব স্থাপন করা হয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেন, উন্নত বিশ্ব ধান চাষাবাদকে গ্রীণহাউজ নির্গমণের উৎস হিসেবে বিবেচিত করে। অথচ ধান আবাদে শুধু কার্বন নিঃসরণই হয় না, এর পাশাপাশি বায়ুমন্ডল হতে কার্বন শোষণও করে। তাই এই ল্যাবের সাহায্যে জমি থেকে কার্বন নিঃসরণ হ্রাসকরণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের যে নেতিবাচক প্রভাব কমবে তা জানা যাবে। ফলে পরিবেশকে দূষণমুক্ত রাখতে সহায়ক হবে।

অনুষ্ঠান শেষে এই বিষয়ে ধান বিজ্ঞানীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। এতে ১৫ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন। পরে প্রধান অতিথি চরবদনা ফার্ম পরিদর্শন করেন।

This post has already been read 2692 times!

Check Also

রাজশাহীতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও গেইন এর যৌথ উদ্যোগে আঞ্চলিক কর্মশালা

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীতে Regional workshop on promotin Nutrient enrich crops (lentils) বিষয়ক …