সোমবার , সেপ্টেম্বর ১৬ ২০২৪

রাজশাহীতে বিসিএস (কৃষি) ক্যাডার সদস্যদের নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক এর মতবিনিময় সভা

রাজশাহী সংবাদদাতা: শুক্রবার (০৬ সেপ্টেম্বর) বিকাল ৩টার সময় চলমান কৃষি কার্যক্রম বিষয়ে রাজশাহী অঞ্চলের চার জেলা রাজশাহী, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার বিসিএস (কৃষি) ক্যাডার সদস্যদের নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালকের কার্যলয়ের সম্মেলেন কক্ষে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল,রাজশাহীর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মাহমুদুল ফারুক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মতবিনিময় সভায় অংশগ্রহন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকগণ।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. মোতালেব হোসেন। তিনি জানান, রাজশাহী অঞ্চলে দিগন্ত জুড়ে উৎপাদত হচ্ছে রপ্তানিযোগ্য আম,পান এবং কুলসহ অন্যান্য সবজি ফল উৎপাদন হচ্ছে যা দেশের গর্ব।

প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী চলমান আবাদের বিভিন্ন বিষয় এবং আম ও পান রপ্তানি বৃদ্ধির বিভিন্ন কলা কৌশল সম্পর্কে তাঁর মতামত ও উপস্থিতিদের মতামত নিয়ে আলোচনা করেন। এছাড়া কৃষি আধুনিকীকরণে বর্তমান সময় কৃষি সংশ্লিষ্টরা কৃষি উন্নয়নের জন্য নানাবিধ উপায়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আরো জানান, দুর্নীতির প্রতি জিরো টলারেন্স, প্রণোদনা ও পুনর্বাসন  স্বচ্ছতার সাথে সঠিক কৃষক নির্বাচন করে বাস্তবায়ন করতে হবে, পর্যাপ্ত পরিমাণ সারের মজুদ আছে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের সার প্রাপ্তি নিশ্চিত করতে হবে। মানসম্মত বীজের ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। মোবাইল মনিটরিং এর মাধ্যমে জেলা ও উপজেলা থেকে ব্লক পর্যায়ে কর্মকর্তাদের মাঠ কার্যক্রম জোরদার করতে হবে, সার্বক্ষণিক কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করতে হবে। কৃষির সার্বিক উন্নয়নে স্বচ্ছ ও জবাবদিহিতার সাথে কাজ করতে হবে। সাথে সাথে তিনি আরো বলেন, আমাদেরকে পরিবেশর কোন ক্ষতি না করে মানসম্পূর্ন কৃষির উৎপাদন করতে হবে এবং সকল কৃষি কর্মকর্তাদেরকে কৃষকের সাথে সেতুবন্ধের তৈরি করে নিজেদের দায়িত্ব সঠিক ভাবে পালনের বিশেষ অনুরোধ জানান।

This post has already been read 2320 times!

Check Also

রাজশাহীতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও গেইন এর যৌথ উদ্যোগে আঞ্চলিক কর্মশালা

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীতে Regional workshop on promotin Nutrient enrich crops (lentils) বিষয়ক …