মঙ্গলবার , সেপ্টেম্বর ১৭ ২০২৪

করলা চাষে সফল তালতলীর কৃষক হালদার

বরগুনা সংবাদদাতা: দেশের দক্ষিণাঞ্চলের উপকূলবর্তী প্রত্যন্ত উপজেলা বরগুনার তালতলী। প্রাকৃতিক দুর্যোগ সেচ, লবনাক্ততা সহ রয়েছে কৃষিক্ষেত্রে রয়েছে নানা সমস্যা। তবে সব সমস্যা কাটিয়ে তালতলী উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়নের বেহালা গ্রামের কৃষক হালদার করলা চাষ করে সফল হয়েছেন।

তিনি উপজেলা কৃষি অফিস থেকে স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) প্রকল্পের আওতায় ২০২৩-২৪ অর্থবছরে খরিফ মৌসুমে উচ্চমূল্যের সবজী হিসেবে করলা প্রদর্শনী পান। সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিসের সহায়তায় ও উপ সরকারি কৃষি কর্মকর্তার সার্বক্ষণিক পরামর্শে তিনি আধুনিক পদ্ধতিতে ৫০ শতক জমিতে হাইব্রিড টিয়া জাতের করলা চাষ করেন।

ইতিমধ্যেই তিনি তার উৎপাদিত করলা স্থানীয় বাজার ও পার্শ্ববর্তী উপজেলায় প্রায় ৬০ হাজার টাকা বিক্রি করেছেন। এছাড়া এখনো তার জমিতে যে পরিমাণ করলা আছে; তা থেকে তিনি আরো ২০ হাজার টাকা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

সরেজমিনে কৃষকের সাথে কথা বলে জানা যায়, তিনি সর্জান পদ্ধতি সবজি চাষাবাদে আগ্রহী ছিলেন। তাই যখন কৃষি অফিস থেকে উচ্চ মূল্যের সবজি হিসেবে করলা চাষের জন্য তাকে প্রশিক্ষণ ও প্রদর্শনী দেয়া হয় তখন তিনি তা নিয়ে আধুনিক পদ্ধতিতে সকল নিয়মকানুন মেনে চাষাবাদ করেছেন।

সহযোগীতার বিষয় জানতে চাইলে তিনি জানান, অফিস থেকে বীজ,সার,নেট,ঝাজড়ি,ওষুধ ও নগদ টাকা পেয়েছেন। তার এই চাষাবাদে সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগিতা দিয়েছে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাবৃন্দ।

তিনি প্রতি কেজি করলা ৩০-৪০ টাকায় পাইকারী ও ৬০-৮০ টাকায় স্থানীয় বাজারে বিক্রি করছেন। তিনি  লাভবান হওয়ায় সংশ্লিষ্ট প্রকল্প ও উপজেলা কৃষি অফিসকে ধন্যবাদ জানান।

এ বিষয়ে কথা বললে উপজেলা কৃষি অফিসার আবু জাফর মো. ইলিয়াস বলেন, তালতলীর সওদাগড়পাড়াতে সর্জান পদ্ধতিতে সবজী চাষ করে কৃষকরা সফল হয়েছে। এই প্রযুক্তিতে আমরা কড়ইবাড়িয়ার বেহলা গ্রামের প্রগতিশীল কৃষক সুভাষ হালদারকে স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট থেকে এই করলা প্রদর্শনী দেয়া হয়।

তিনি সফল ও আর্থিকভাবে লাভবান হয়েছেন এতে আমরা খুবই খুশী। আমরা চাই তার দেখাদেখি আরো কৃষক আধুনিক চাষাবাদে আগ্রহী হবে।

This post has already been read 252 times!

Check Also

বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় ১৪ লাখ কৃষক, আর্থিক ক্ষতি সাড়ে ৩ হাজার কোটি!

নিজস্ব প্রতিবেদক: চলমান বন্যায় দেশে মোট ফসল উৎপাদনে ক্ষতি হয়েছে ৯,৮৬,২১৪ মেট্রিক টন। ক্ষতিগ্রস্ত কৃষকের …