বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪

ফরিদপুরে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস

আসাদুল্লাহ (ফরিদপুর) :  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের আয়োজনে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র হ্রাসকরণ প্রকল্পের আওতায় (১০ সেপ্টেম্বর) মঙ্গলবার কানাইপুরে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চল ফরিদপুরের অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ মো. মঞ্জুরুল হক। সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুরের উপপরিচালক, কৃষিবিদ  মো. শাহাদুজামান।

স্বাগত বক্তব্য এবং কী নোট উপস্থাপনা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুরের অতিরিক্ত উপপরিচালক মো. রইচ উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এখন আমাদের দরকার নিরাপদ পুষ্টি সম্পূর্ণ খাদ্য। মাশরুম একটি পুষ্টিকর খাদ্য। মাশরুম আমরা বিভিন্নভাবে খেতে পারি যেমন মাছে, মাংসে, চপ তৈরি করে, সবজি হিসেবে। নিয়মিত মাশরুম খেলে ক্যান্সার, উচ্চ রক্তচাপ, ও দাঁত ও হাড় গঠনে, কিডনি এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কৃষক হচ্ছে বড় বিজ্ঞানী। মাশরুম চাষ সম্প্রসারণের জন্য কৃষক এবং উদ্যেক্তাদের এগিয়ে আসতে হবে। এটা চাষাবাদ খুবই সহজ কোন কৃষি জমির প্রয়োজন হয় না। ছায়াযুক্ত স্থানে ঘরের মধ্যে মা বোনরা চাষ করতে পারেন। উপস্থিত সবাইকে মাশরুম চাষ এবং সম্প্রসারণের জন্য আহবান জানান।

গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বরিশাল অঞ্চল বরিশালের অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হর্টিকালচার সেন্টার ফরিদপুরে উপপরিচালক, কৃষিবিদ মো. জসিম উদ্দিন।

এছাড়াও ফরিদপুর সদর, মধুখালি, ভাঙ্গা উপজেলার উপজেলা কৃষি অফিসার এবং ফরিদপুর সদরের উপসহকারি কৃষি অফিসারগণ উপস্থিত ছিলেন। মাঠ দিবসে উদ্যেক্তাসহ শতাধিক কৃষক কৃষাণী অংশগ্রহন করেন।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন কৃষিবিদ জীবাশু দাস, উপজেলা কৃষি অফিসার, ভাঙ্গা।

This post has already been read 2660 times!

Check Also

নারীরাই কৃষির জননী- মুরাদুল হাসান

নাহিদ বিন রফিক (বরিশাল) : নারীরাই কৃষির জননী। কেননা, তাদের হাতেই কৃষির সূচনা হয়েছিল একসময়। …