বুধবার , সেপ্টেম্বর ১৮ ২০২৪

মাদারীপুরে ডাল ফসল বিষয়ক বিজ্ঞানী-কর্মকর্তাদের দুইদিনের প্রশিক্ষণ উদ্বোধন

নাহিদ বিন রফিক (বরিশাল): মাদারীপুরে ডাল ফসলের উন্নয়নে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনের কৌশল বিষয়ক দুই দিনের বিজ্ঞানী- কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে । এ উপলক্ষে আজ শহরের মুস্তফাপুরে অবস্থিত হর্টিকালচার সেন্টারের হলরুমে বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের উদ্যোগে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ডক্টর ছালেহ উদ্দিন। সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ডক্টর মো. সেলিম আহম্মেদ।

মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জামিল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ -প্রকল্প পরিচালক ডক্টর এ কে এম মাহবুবুল আলম এবং বিএআরআই, ফরিদপুরের সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান। প্রশিক্ষণে বিএআরআই, ডিএই, বিএডিসি, কৃষি তথ্য সার্ভিস এবং এনজিওর কর্মকর্তা মিলে ৬০ জন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ডাল আমিষ জাতীয় খাবার। হয়েছে অন্যান্য পুষ্টিগুণও। তাই এর উৎপাদন বাড়ানো দরকার। তবেই আমাদের অভ্যন্তরীণ চাহিদা পূরণ হবে। বাড়তি অংশ রফতানি করে অর্জিত হবে বৈদেশিক মুদ্রা।

This post has already been read 134 times!

Check Also

ফরিদপুরে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস

আসাদুল্লাহ (ফরিদপুর) :  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের আয়োজনে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও …