বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪

বরিশালে ডাল ফসলের উন্নত জাত ও প্রযুক্তি হস্তান্তর বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ডাল ফসলের উন্নত জাত ও প্রযুক্তি হস্তান্তর বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) শহরতলী রহমতপুরে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন। সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ড. মো. সেলিম আহম্মেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফরিদপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. মঞ্জুরুল হক, বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. রফিকুল ইসলাম এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক  কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু।

বৈজ্ঞানিক কর্মকর্তা রাজি উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক  কর্মকর্তা ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান, পটুয়াখালীর উপপরিচালক মো. নজরুল ইসলাম প্রমুখ। কর্মশালায় কৃষিসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের অর্ধশতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, খাবার হিসেবে ডালের প্রয়োজনীয়তা অপরিসীম। বাঙালীদের এই প্রিয় খাবারের চাহিদা মেটাতে এর উৎপাদন বাড়াতে হবে। এজন্য দরকার আধুনিক জাত এবং উন্নত প্রযুক্তি ব্যবহার। আর তা বাস্তবায়নের মাধ্যমে দেশের মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

This post has already been read 195 times!

Check Also

ফরিদপুরে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস

আসাদুল্লাহ (ফরিদপুর) :  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের আয়োজনে মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও …