রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪

পাবনা জেলা কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা অনুষ্ঠিত

আব্দুল কাইউম (পাবনা): কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি, পাবনা এর আয়োজনে রবি ২০২৪-২৫ মৌসুমের কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য জেলা কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১০ টায় খামারবাড়ি প্রশিক্ষণ হলে এ সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা’র উপপরিচালক কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন।

সভায় বিগত খরিপ-২/২০২৪-২৫ মৌসুমের কৃষি কার্যক্রম কর্মপরিকল্পনা পর্যালোচনা ও অনুমোদন করা হয়। সভায় প্রতিষ্ঠানভিত্তিক আলোচনায় প্রযুক্তি বিস্তারে প্রদর্শনী বাস্তবায়নে সকল গবেষণা প্রতিষ্ঠানকে উপজেলার সাথে সমন্বয় সাধন; পুষ্টি নিরাপত্তায় জিংক ও আয়রনসমৃদ্ধ জাতের ফসল ধান ও বারি মসুর ৮ এর চাষাবাদ বাড়ানো; ভেজাল ও অনুন্নতমানের বীজ বিক্রয় রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থা নেওয়া; মাটি পরীক্ষার মাধ্যমে সঠিক সার সুপারিশ প্রদানের জন্য নমুনা সংগ্রহ করে মৃত্তিকা গষেণাগারে প্রেরণ; সার মজুদ ও সরবরাহ নিশ্চিতে নিয়মিত বাজার মনিটরিং; কৃষি তথ্য ও প্রযুক্তি বিস্তারে প্রতি ব্লকে ২০ জন করে কৃষিকথা গ্রাহক তৈরি, প্রতি মাসে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত সংবাদ ও আগামী মাসে নির্মিতব্য ভিডিও এর তথ্য সরবরাহে সহায়তা প্রদান; চলতি আমন মৌসুমে রোগ ও পোকামাকড়ের আক্রমণ থেকে ফসল রক্ষায় প্রয়োজনীয় পরামর্শ প্রদানসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা ও বিগত খরিপ-২/২০২৪-২৫ মৌসুমের কৃষি কার্যক্রম কর্মপরিকল্পনা রেজুলেশন পাঠ করেন অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো. রোকনুজ্জামান।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনা’র জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তা, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, বিএসআরআই, এসসিএ, বিএডিসি (বীজ বিপনন ও ক্ষুদ্র সেচ), বিজেআরআই, এসআরডিআই, ডাল গবেষণা কেন্দ্র, তুলা উন্নয়ন বোর্ড, বারি(ওএফআরডি), ব্রি, বিনা, বিএসআরআই, আঞ্চলিক গম ও ভূট্টা গবেষণা কেন্দ্র, কৃষি তথ্য সার্ভিস, কৃষি বিপনন অধিদপ্তর, বিসিআইসি সার ডিলার প্রতিনিধি, কীটনাশক ডিলার প্রতিনিধি, বীজ ডিলার প্রতিনিধি, কৃষক প্রতিনিধিসহ ৪০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 147 times!

Check Also

ঝালকাঠিতে কৃষির মাসিক সভা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ …