মঙ্গলবার , অক্টোবর ৮ ২০২৪

রাজশাহীতে আঞ্চলিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা

রাজশাহী সংবাদদাতা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহীর আয়োজনে রবি/২০২৪-২৫ মৌসুমের কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য আঞ্চলিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) অতিরিক্ত পরিচালকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহীর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মাহমুদুল ফারুক।

অনুষ্ঠানের শুরতে বিভিন্ন দপ্তররের পক্ষ হতে কৃষি কার্যক্রম কর্মপরিকল্পনা পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়।

সভায় অতিরিক্ত পরিচালক চলতি আমন মৌসুমে রোগ ও পোকামাকড়ের আক্রমণ থেকে ফসল রক্ষায় প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। সভায় মাটি স্বাস্থ্য ও উর্বরতা রক্ষায় পরীক্ষার মাধ্যমে ধৈঞ্চা চাষ ও সুষম সার প্রয়োগ,  জৈব বালাইনাশকের ব্যবহার, ছাদে সবজিসহ অন্যান্য ফলের  চাষ; সার মজুদ ও সরবরাহ নিশ্চিতে নিয়মিত বাজার মনিটরিং; সরিষা, গম, ভ’ট্টাসহ ডাল এবং শীতকালীন সবজির উচ্চফলনশীল জাতের চাষাবাদ বাড়ানো;  কৃষি তথ্য ও প্রযুক্তি কৃষকদের মাঝে আরো ব্যাপক ভাবে ছড়িয়ে দিতে কৃষিকথার গ্রাহক তৈরি, বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত সংবাদ নির্মিতব্য ভিডিও এর তথ্য সরবরাহে সহায়তা প্রদান; পুষ্টি নিরাপত্তায় জিংক ও আয়রনসমৃদ্ধ জাতের চাষাবাদ,  এবং আগামী রবি/২০২৪-২৫ মৌসুমের কৃষি কার্যক্রম কর্মপরিকল্পনা পর্যালোচনা ও অনুমোদন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা ও আগামী রবি/২০২৪-২৫ মৌসুমের কৃষি কার্যক্রম কর্মপরিকল্পনা রেজুলেশন পাঠ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহীর উপপরিচালক কৃষিবিদ মোঃ মোতালেব হোসেন।

উক্ত সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, রাজশাহী এবং নাটের এর উপপরিচালগণ, এসসিএ, বিএডিসি (বীজ বিপনন ও ক্ষুদ্র সেচ), এসআরডিআই, তুলা উন্নয়ন বোর্ড, বারি(ওএফআরডি), ব্রি, বিনা, বিএমডিএ, আঞ্চলিক গম ও ভূট্টা গবেষণা কেন্দ্র, কৃষি তথ্য সার্ভিস, কৃষি বিপনন অধিদপ্তর, বিসিআইসি সার ডিলার প্রতিনিধি, কীটনাশক ডিলার প্রতিনিধি, বীজ ডিলার প্রতিনিধি, কৃষক প্রতিনিধিসহ ৪০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 373 times!

Check Also

পাবনায় কৃষি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে ০৩ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

পাবনা সংবাদদাতা: পাবনায় বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপসহকারী কৃষি কর্মকর্তাগণের …