সোমবার , অক্টোবর ৭ ২০২৪

ঝালকাঠির রাজাপুরে চলছে ডালপোঁতার উৎসব

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠির রাজাপুরে আমনের ক্ষেতে চলছে ডালপোঁতার উৎসব। বুধবার (০২ অক্টোবর) উপজেলার সাংগড় এলাকায় কৃষি অফিস আয়োজিত এই উৎসবের উদ্বোধন করেন উপজেলা কৃষি অফিসার মোসা. শাহিদা শারমিন আফরোজ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার মেহেরুন্নেছা পাপড়ি, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আবুল বসার জোমাদ্দার, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মেহেদী হাসান প্রমুখ।

ফসলের জমিতে ক্ষতিকর বালাইনাশকের ব্যবহার হ্রাসকরণ এবং পোকামাকড়ের বংশবিস্তারে সহায়তার জন্যই এই ধরনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এ প্রসঙ্গে উপজেলা কৃষি অফিসার বলেন, পার্চিং বা ডালপোঁতা হলো পাখি বসার জন্য জমিতে সঠিকভাবে গাছের ডালকে পুঁতে দেয়া। এটি এমন এক জৈবিক উপায়, যার মাধ্যমে পরিবেশের কোনো ক্ষতি না করে মাজরা, পাতা মোড়ানো পোকা, চুঙ্গি পোকা, শিষ কাটা লেদা পোকা, লম্বা শুড় ঘাসফড়িং, উড়চুঙ্গাসহ অন্যান্য ক্ষতিকর পোকা সহজেই দমন করা যায়।

তিনি আরো বরেন, চারা রোপণের পরপরই ডাল পুঁতে পাখি বসার উপযুক্ত স্থান করে দিতে পারলে পাখির বিষ্ঠা জমিতে জৈব পদার্থ যোগ হবে। ফলে জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পাবে। এছাড়া বালাইনাশক ব্যবহার না করে পোকা দমন করা যায়। তাই পরিবেশ দূষণমুক্ত থাকবে। একই সাথে উপকারী পোকা সংরক্ষণেও সহায়ক হবে। যদিও পোকামাকড়ের আক্রমণ বেশি হলে অবশ্যই অনুমোদিত কীটনাশক সঠিক মাত্রায় ব্যবহার করতে হবে। উল্লেখ্য, চলতি বছর রাজাপুর উপজেলায় ১০ হাজার ৯ শ’৬৬ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে।

This post has already been read 340 times!

Check Also

পাবনায় কৃষি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে ০৩ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

পাবনা সংবাদদাতা: পাবনায় বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপসহকারী কৃষি কর্মকর্তাগণের …