সোমবার , অক্টোবর ৭ ২০২৪

 আরো বিস্তৃত পরিসর ও চমকপ্রদভাবে আসছে “১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার-২০২৫”

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের পোল্ট্রি শিল্পের ইতিহাসে বৃহৎ কলেবর ও বিস্তৃত জায়গা কিন্তু একই ছাদের নিচে অনুষ্ঠিত করতে যাচ্ছে “১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার-২০২৫”; যা আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। Sustainable Poultry for Emerging Bangladesh প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনারকে মূলত দুটো পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে, আগামী বছরের  ১৮ ও ১৯ ফেব্রুয়ারি রাজধানীল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আয়োজন করা হবে আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার। এছাড়াও আগামী ২০, ২১ এবং ২২ ফেব্রুয়ারি, ২০২৫ তারিখে  রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (BBCFEC) অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক পোলট্রি শো-২০২৫, যা থাকবে সর্বসাধারনের জন্য উন্মুক্ত। আয়োজকদের দাবী, অন্যান্য যে কোন সময়ের চেয়ে এবারের আয়োজন হবে অনেক বেশি অংশগ্রহণমূলক ও স্বাচ্ছন্দ্যময়।

আসন্ন ১৩তম আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনার উপলক্ষ্যে বৃহস্পতিবার (৩ অক্টোবর) আয়োজকদের পক্ষ থেকে দেশের কৃষি ও পোল্ট্রি বিষয়ক সাংবাদিকদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত ওয়াপসা-বিবির সেক্রেটারিয়েটে উক্ত মতবিনিময় সভার আয়োজন করা হয়। পোলট্রি শো ও সেমিনারকে আরো বেশি অর্থবহ ও অংশগ্রহণমূলক করার জন্য সভায় উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন মতামতা ও প্রস্তাবনা গ্রহণ করা হয়।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ভেন্যু ম্যানেজমেন্ট কমিটির আহ্বায়ক মো. সিরাজুল হক, সদস্য সচিব ফয়জুর রহমান, ওয়াপসা-বিবি’র সাবেক দুই সাধারণ সম্পাদক ডা. আলী ইমাম ও কৃষিবিদ মো. মাহবুব হাসান ছাড়াও ডা. আমজাদ হোসেন, ডা. মো. নুরুল ইসলাম শাওন, কৃষিবিদ শ্যামল কুমার দাস প্রমুখ।

দেশের পোলট্রি সেক্টরের অগ্রযাত্রায় দেশের কৃষি গণমাধ্যম কর্মীদের আন্তরিক সহযোগিতা ছাড়া কখনোই সম্ভব ছিল না উল্লেখ করে ওয়াপসা-বিবি’র সাধারণ সম্পাদক ডা. বিপ্লব কুমার প্রামাণিক স্বাগত বক্তব্যে বলেন, আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনারে প্রদর্শনার্থী ও অংশগ্রহণকারীদের সংখ্যা প্রতিবার পাল্লা দিয়ে বেড়েই চলেছে। ফলে আমাদের আরো বড় জায়গার প্রয়োজন হয়ে পড়ছে। আমরা এ বিষয়টিকে মাথায় রেখেই রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (BBCFEC) -এ “১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো-২০২৫” আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করেছি। উল্লেখিত স্থানে একই ছাদের নিচে আগত দর্শনার্থীগণ শো উপভোগ করতে পারবেন। আমরা আশা করছি, এবারের শো’তে দেশ বিদেশে দর্শনার্থীর সংখ্যা আরো বাড়বে।

মতবিনিময় সভায় আন্তর্জাজিত পোলট্রি শো ও সেমিনার-২০২৫ এর মিডিয়া ম্যানেজমেন্ট কমিটির আহ্বায়ক মোহাম্মদ তৌহিদ হোসেন বলেন, “আশা করি এবারের আয়োজন আমাদের জন্য লাকি থার্টিন হবে। কারণ, শো’র ইতিহাসে আমরা সবচেয়ে বড় জায়গায় করতে যাচ্ছি। এবারে আমরা ১০ ফুট বাই ১০ ফুট সাইজের ৭১৮টি স্টল করার পরিকল্পনা করেছি। এটি স্টলের নাম্বারের দিক দিয়ে যেমন সর্বোচ্চ সংখ্যা, তেমনেই সাইজের দিক দিয়ে হবে বড়।

ওয়াপসা-বিবি’র এবং আন্তর্জাতিক শো ও সেমিনারের ইতিহাস তুলে ধরে বলেন, দেশের পোলট্রি শিল্পের বিস্তারে ও টেকসই অবস্থানের জন্য আমরা শুধুমাত্র আন্তর্জাতিক শো ও সেমিনারের মধ্যেই সীমাবদ্ধ থাকি না। আমরা ওয়াপসা-বিবি’র পক্ষ থেকে দেশের প্রান্তিক খামারিদের জন্য বিভিন্ন টেকনিক্যাল সেমিনারের আয়োজন করে থাকি। আমাদের আজকের এই অর্জনের পেছনে ক্ষুদ্র খামারিদের অবদান সবচেয়ে বেশি। কারণ, তারাই এ শিল্পের প্রাণ।

“তবে আমাদের খামারি ভাইদের আগের মতো গতানুগতিক ধারায় পোলট্রি খামার করলে এখন আর চলবে না। যুগের সাথে তাল মিলিয়ে তাদেরকে এখন আধুনিক ও বিজ্ঞানসম্মত উপায়ে পোলট্রি খামার করার দিকে নজর দিতে হবে। বিশেষ করে পোলট্রি বর্জ্য ব্যবস্থাপনার দিকে ছোট-বড় সব খামারিকে সুনজর ও সচেতন হতে হবে। কারণ, পোলট্রি বর্জ্যের সু ব্যবস্থাপনা না করতে পারলে এটি শুধু পরিবেশকেই ক্ষতিগ্রস্ত করে না; বরং খামারে রোগ বালাই ও চিকিৎসাজনিত খরচ বৃদ্ধি করে। পোলট্রি শিল্পের বিস্তৃতিতর দিকেই শুধু আমাদের নজর দিলে হবে না; বরং এটিকে আরো বেশি টেকসই ও আন্তর্জাতিক মানের করতে হবে”-যোগ করেন মসিউর রহমান। এ সময় তিনি আসন্ন “১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার-২০২৫” কে সাফল্যমণ্ডিত করার জন্য সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) যৌথভাবে “১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার-২০২৫” আয়োজন করবে। শো’তে দর্শনার্থীদের আনা নেওয়ার জন্য থাকবে বিআরটিসির শাটল বাস।

This post has already been read 277 times!

Check Also

বন্যাকবলিত খামারিদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টার

চৌদ্দগ্রাম (কুমিল্লা) সংবাদদাতা: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের উপজেলার বন্যা …