বুধবার , অক্টোবর ১৬ ২০২৪

বরিশালে বিনার আয়োজনে উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা উদ্ভাবিত বিভিন্ন ফসলের জাত ও প্রযুক্তির পরিচিতি এবং সম্প্রসারণে করণীয় বিষয়ক  উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  এ উপলক্ষে আজ (বুধবার, ১৬ অক্টোবর) বাবুগঞ্জে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) হলরুমে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন বিনার  মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন পরিচালক (গবেষণা)  ড.  ইকরাম-উল-হক,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. রফিকুল ইসলাম  এবং ডিএই বরিশালের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম।

বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহমুদ আল নূর। বিনা আয়োজিত এই   প্রশিক্ষণে বরিশাল জেলার বিভিন্ন উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা ও বিনার বৈজ্ঞানিক সহকারী মিলে ৬০ জন অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, দেশের জমি কমছে। বাড়ছে মানুষের সংখ্যা। তাই অতিরিক্ত খাদ্যের চাহিদা মেটাতে ফসলের উৎপাদন আরো  বাড়ানো দরকার। আর এই জন্য প্রয়োজন উচ্চ ফলনশীল জাত ও উন্নত প্রযুক্তির ব্যবহার। এর অংশ হিসেবে বিনা উদ্ভাবিত ফসলের জাতগুলোর  চাষের জন্য যথেষ্ট উপযোগী। এগুলো মাঠে সম্প্রসারিত করলে কৃষকরা বেশ লাভবান হবেন। দেশ হবে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

This post has already been read 36 times!

Check Also

ব্রিতে কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বৃহস্পতিবার (০৩ অক্টোবর) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সদর দপ্তরে “হাওর অঞ্চলের জন্য …