শুক্রবার , অক্টোবর ১৮ ২০২৪

ভবিষ্যৎ প্রজন্মের জন্য লালনের গান ধরে রাখতে হবে -মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা

কুষ্টিয়া সংবাদদাতা: ভবিষ্যৎ প্রজন্মের জন্য ফকির লালন শাহ এঁর গান ধরে রাখার আহ্বান জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, আজকের যে শিশুরা লালনের গান শিখছে তা যেন ধরে রাখে-সেলক্ষ্যে  আমাদের কাজ করতে হবে। ফকির লালন শাহকে চিনতে হবে, তাঁর গানকে ধরে রেখে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে, করতে হবে জনপ্রিয়। যারা লালন শাহকে ভালোবাসেন সবাই তাঁর গানকেও  ভালোবাসেন। তাই লালনের গানে কোন পরিবর্তন নয়।

আজ (শুক্রবার) সকালে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় নবপ্রাণ আখড়াবাড়ীতে ফকির লালন সাঁইজীর ১৩৪তম তিরোধান দিবসে ভক্তি গীতি সুধা ‘পারে লয়ে যাও আমায়’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেছেন।

তিনি আরও বলেছেন, লালনের  গানে বড় কোন শিল্পী নয়,দরকার ভাবের। যে ভাব নিয়ে তারা গান গায় এজন্য বড় শিল্পীর দরকার হয়না। এজন্যই  মঞ্চ উন্মুক্ত, সবাই গান করছে, গান শুনছে। আমাদের মাঝে সাধু-গুরুরা থাকেন। তারা জানেন গানের কথার অর্থ কী এবং তাদের গান আমরা শুনি। মূল কথা হলো আজকের এই মঞ্চ হলো সাধকদের মঞ্চ।

বক্তারা বলেছেন, ফকির লালন শাহ ছিলেন সাধক। তিনি সব সাধকের উপরে ছিলেন। তাঁর বাণী সমাজের সকল ক্ষেত্রে বিদ্যমান। তারা আরও বলেছেন, নয়াকৃষি কৃষকদের আন্দোলন। বিষ কোম্পানির প্ররোচনায় কৃষিতে বিষ ব্যবহার বন্ধ করে এবং পরিবেশ ও প্রাণের কোন ক্ষতি না করে চাষাবাদে কিভাবে করা যায় কৃষকদের সেই চেষ্টা থেকে নয়াকৃষি আন্দোলনের শুরু। আগামী প্রজন্মকে বিষমুক্ত খাদ্য পরিবেশন করে কিভাবে সম্ভবনাময় নতুন বাংলাদেশ গড়া যায় সেলক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

এ সময় আরো বক্তৃতা করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর; বিশিষ্ট কবি,দার্শনিক,মানবাধিকার কর্মী ফরহাদ মজহার; কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোছা: শারমিন আখতার; পুলিশ সুপার মো: মিজানুর রহমান প্রমুখ।

This post has already been read 33 times!

Check Also

চকরিয়াতে আইএসডিই বাংলাদেশের উদ্যোগে দরিদ্রদের মাঝে গৃহ নির্মাণ ও সংস্কারে নগদ সহায়তা বিতরণ

কক্সবাজার সংবাদদাতা: বেসরকারি উন্নয়ন সংগঠন আইএসডিই ISDE Bangladesh উদ্যোগে যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা মুসলিম …