মঙ্গলবার , অক্টোবর ২২ ২০২৪

রাজশাহীর বিএমডিএ তে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টার মত বিনিময়

রাজশাহী সংবাদদাতা: শনিবার (১৯ অক্টোবর) কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ), রাজশাহীর এর আয়োজনে রাজশাহীর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ সেমিনার কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র এবং কৃষি মন্ত্রণালয় মাননীয় উপদেষ্টা, লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.)। রাজশাহী বিএমডিএ নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মো. শফিকুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিএমডিএ চেয়ারম্যান, ড. এম. আসাদুজ্জামান, জনপ্রশাসন মন্ত্রণালয় সিনিয়র সচিব ড. মো. মোখলেছ উর রহমান।

মত বিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার, ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, রাজশাহী অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মাহমুদুল ফারুক। বিএমডিএ এর প্রধান কার্যালয়সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ কৃষি মন্ত্রণালয়ের অন্যান্য দপ্তরের কর্মকর্তাবৃন্দ, প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীবৃন্দ।

প্রধান অতিথি বলেন, খরা প্রবণ বরেন্দ্র এলাকার কৃষি উন্নয়ন তথা আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। বিএমডিএ তার বিভিন্ন কার্যক্রম সভাবিক রাখতে রুক্ষ বরেন্দ্র ভূমিকে সবুজে পরিণত করতে প্রয়োজনে আরো প্রকল্প বাস্তবায়ন করা হবে।

বাংলাদেশের অর্থনীতির প্রধান কর্মকান্ড এবং জীবনীশক্তি হচ্ছে কৃষি। খাদ্য নিরাপত্তা অর্জন, আয়বৃদ্ধি এবং গ্রামীণ বরেন্দ্র এলাকাতে জোরালো ভাবে করতে হবে যাতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বিশাল জনগোষ্ঠীর সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এজন্য উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করতে হবে। কৃষি জমিতে ক্রমবর্ধমান জনগোষ্ঠীর জন্য অধিক খাদ্য উৎপাদন, ফসল নিবিড়করণ ও বহুমুখীকর করতে হবে তিনি আরো বলেন কৃষি জমি ব্যবহার করে কোন স্থাপনা পুকুর ইটভাটা অকৃষি কার্যক্রম করতে দেওয়া হবেনা এ সম্পর্কে আইন বাম্তবায়ন করা হবে। গভীর নলকূপের মাধ্যমে সেচর পাশাপাশি ভূ-উপরস্থ পানির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে সেচের আওতা সমপ্রসারণ আরো বেগবান করতে হবে। বিদুৎ সাশ্রয়ের জন্য সৌরবিদুৎ চালিত পাম্প ব্যবহারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে। এছাড়া বিভিন্ন শস্যের উচ্চ ফলনশীল ও মানসম্পন্ন বীজ সরবরাহ, উৎপাদিত কৃষি পণ্যের পরিবহণ ও বাজারজাতকরণের জন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, ভূ-পরিস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির জন্য খাল ও পুকুর খনন ও সংস্কার, গ্রামীণ জনগোষ্ঠীকে সুপেয় পানি সরবরাহের জন্য বিশুদ্ধ খাবার পানি সরবরাহ স্থাপনা নির্মাণ করার অনুরোধ জানান। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার অধিকাংশ এলাকা এবং নাটোরসহ রংপুর, দিনাজপুর, বগুড়া ও পাবনা জেলার কিছুঅংশ এলাকা জুড়ে বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত ।

This post has already been read 138 times!

Check Also

রাজশাহীতে গবেষণা পর্যালোচনা ও ভবিষৎ গবেষণা কর্মসূচী প্রণয়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী সংবাদদাতা: মঙ্গলবার (১৫ অক্টোবর) বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, আঞ্চলিক কেন্দ্র শ্যামপুর, রাজশাহীর …