মঙ্গলবার , অক্টোবর ২২ ২০২৪

মৌলভীবাজার আকবরপুরে “গবেষণা- সম্প্রসারণ-কৃষক সন্নিবদ্ধ” কর্মশালা অনুষ্ঠিত

সিলেট সংবাদদাতা: আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র,বিএআরআই,আকবরপুর, মৌলভীবাজার এর আয়োজনে বিএআরআই কর্তৃক উদ্ভাবিত উদ্যানতাত্ত্বিক ফসল উৎপাদন শীর্ষক “গবেষণা-সম্প্রসারণ-কৃষক সন্নিবদ্ধ” কর্মশালা বিএআরআই, আকবরপুর, মৌলভীবাজারে প্রশিক্ষণ হলরুমে শনিবার (১৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় ড. মো. হায়দার হোসেন, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, আরএআরএস, বিএআরআই, আকবরপুর, মৌলভীবাজার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ড. এফ এম আবদুর রউফ, পরিচালক, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিবিদ মো. মতিউজ্জামান, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিলেট অঞ্চল, সিলেট।

প্রধান অতিথি ড. এফ এম আবদুর রউফ বলেন- সিলেট অঞ্চলে উদ্যানতাত্ত্বিক ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গবেষণা -সম্প্রসারণ কার্যক্রমের মাধ্যমে ফসল উৎপাদনের সমস্যা চিহ্নিতকরণ ও যুগোপযোগী বৈরী আবহাওয়া প্রতিরোধী হাইব্রিড জাত ও প্রযুক্তি উদ্ভাবনে কৃষি গবেষণা নিরলস কাজ করে যাচ্ছে। তিনি কৃষির উৎপাদন বৃদ্ধি, খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় সিলেট অঞ্চল তথা দেশের কৃষি উন্নয়ন ও গবেষণা কাজে সহযোগিতা করার জন্য উপস্থিত সকলকে আহবান জানান।

মো. ফয়সাল ইবনে সিরাজ, বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএআরআই, আকবরপুর, মৌলভীবাজার এর সঞ্চলনায় কারিগরি অধিবেশনে সিলেট অঞ্চলে ফল ও সবজি গবেষণার অগ্রগতি ও ভবিষ্যত সমস্য -চ্যালেঞ্জ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ড. মো. মসিউর রহমান, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ ও ড. একেএম কামরুজ্জামান, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, সবজি বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। পরবর্তীতে উক্ত বিষয়ের উপর উম্মোক্ত আলোচনা করা হয়।

উক্ত কর্মশালায় সিলেট অঞ্চলের বিএআরআই, ডিএই,এসআরডিআই, হর্টিকালচার সেন্টার, বিনা,ব্রি, বিএসআরআই, বিএডিসি, চা, বন ও ইক্ষু গবেষণা, কৃষি বিপণন অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস সহ কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং কৃষি বিশ^বিদ্যায়ের প্রভাষক, এনজিও এবং কৃষক প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 149 times!

Check Also

রাজশাহীতে গবেষণা পর্যালোচনা ও ভবিষৎ গবেষণা কর্মসূচী প্রণয়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী সংবাদদাতা: মঙ্গলবার (১৫ অক্টোবর) বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, আঞ্চলিক কেন্দ্র শ্যামপুর, রাজশাহীর …