মঙ্গলবার , অক্টোবর ২২ ২০২৪

অ্যামচেম এর সাথে বিডার সংলাপ

আমেরিকান চেম্বার অফ কমার্স ইন বাংলাদেশ আজ ( সোমবার ,২১ অক্টোবর) রাজধানীর অভিজাত এক হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান চৌধুরী আশিক মাহমুদ বিন হারুন এর সাথে সংলাপের আয়োজন করেছে । এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর  জন ফেই।

অ্যামচেম সভাপতি  সৈয়দ এরশাদ আহমেদ অধিবেশনের সভাপতি হিসাবে যোগদান করেন, ট্রেজারার   আল-মামুন এম রাসেল এবং সদস্য  মোঃ মঈনুল হক,  মির্জা সজিব রায়হান এবং মিস রুবাবা দৌলা এবং সহ কয়েকজন অ্যামচেম সদস্য – সৈয়দ মোহাম্মদ কামাল, কান্ট্রি ম্যানেজার, মাস্টারকার্ড,  হাবিব ভূঁইয়া, কান্ট্রি ম্যানেজার, এক্সিলারেট এনার্জি বাংলাদেশ,  রেজা উর রহমান মাহমুদ, ব্যবস্থাপনা পরিচালক, ফিলিপ মরিস বাংলাদেশ লিমিটেড,  সৈয়দ শাকিল আহমেদ, চিফ এক্সিকিউটিভ অফিসার,  সৈয়দ শাকিল আহমেদ, চিফ এক্সিকিউটিভ অফিসার, কীর্তনখোলা টাওয়ার বাংলাদেশ এবং  মুহাম্মদ ইমরুল কবির, কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর, শেভরন বাংলাদেশ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ থেকে ড. খন্দকার আজিজুল ইসলাম, সচিব (অতিরিক্ত সচিব) এবং  মো: আরিফুল হক, মহাপরিচালক এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ থেকে, মিস মুসাররাত জেবিন, যুগ্ম সচিব এবং মহাপরিচালক বৈঠকে উপস্থিত ছিলেন।

অ্যামচেম সভাপতি  সৈয়দ এরশাদ আহমেদের স্বাগত বক্তব্যের মাধ্যমে সংলাপ শুরু হয়, তিনি তার বক্তব্যে বিশ্ব বাজারে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ানোর জন্য কাস্টমস অটোমেশনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। অ্যামচেম সদস্যরা বাংলাদেশে বাণিজ্য সহজীকরণ এবং আরও বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বিভিন্ন এবং সুপারিশ এবং তাদের প্রতিকূলতা জানিয়েছেন।

সংলাপে অলোচোনা করা কিছু মূল বিষয় হল – আইনি ও অনুমোদন প্রক্রিয়াকে সুগম করা, মূলধনী যন্ত্রপাতি আমদানিতে বিডা -এর ভূমিকা, দীর্ঘমেয়াদী নীতি অব্যাহত রাখা, বিডা -এর ওয়ান-স্টপ সার্ভিস পোর্টালে পরিষেবা বৃদ্ধি, একটি কার্যকর ফিডব্যাক প্রক্রিয়া প্রতিষ্ঠা করা এবং বাংলাদেশকে একটি প্রধান বিনিয়োগ গন্তব্য হিসেবে বিশ্ববাজারে ব্র্যান্ডিং করা, বিদেশী বিনিয়োগের জন্য আরো অনুকূল পরিবেশ তৈরি করা এবং বিদ্যমান বিনিয়োগের ধারাবাহিকতা নিশ্চিত করা।

চৌধুরী আশিক মাহমুদ বিন হারুন বাণিজ্য সহজতর করার জন্য বিডা -এর চলমান প্রচেষ্টার সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন। তিনি অধিবেশন চলাকালীন আলোচোনা করা গঠনমূলক প্রতিক্রিয়া এবং সুপারিশের প্রশংসা করেন এবং সেগুলো গুরুত্বের সাথে বিবেচনা করার কথা বলেছেন ।

This post has already been read 146 times!

Check Also

রাজধানীর দুই বাজারে তদারকি টিম: কমেছে ডিম ও পেয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক: নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখা ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের দুইটি …