বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪

পিরোজপুরে বিনা উদ্ভাবিত আমন ধানের চাষাবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরে বিনা উদ্ভাবিত আমনের জাত পরিচিতি, বীজ উৎপাদন এবং সংরক্ষণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) জেলার ইন্দুকানি উপজেলা কৃষি অফিসের হলরুমে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মো. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক (গবেষণা) ড. ইকরাম-উল-হক, পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মো. মঞ্জুরুল আলম মন্ডল, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিদ্দিকুর রহমান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপরিচালক মো. নজরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুন নাহার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কামরুন নেছা সুমি। প্রশিক্ষণে উপজেলার ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথি বলেন, আমন ধানের চাষাবাদ দক্ষিণাঞ্চলের জন্য সম্ভাবনাময়। এর উৎপাদন বাড়াতে বিনা ধান-১৭, বিনা ধান-২০ এবং বিনা ধান-২৩’র যথেষ্ট সুযোগ রযেছে। এই জাতগুলো ব্যবহার করে রবি মৌসুমে বিনার স্বল্পকালীন জাতের সরিষা চাষ করা সম্ভব। পরে করা যাবে মুগডাল। এভাবে বছরে ৩ ফসল পাওয়া যাবে। বাড়বে শস্যনিবিড়তা।

This post has already been read 2342 times!

Check Also

নারীরাই কৃষির জননী- মুরাদুল হাসান

নাহিদ বিন রফিক (বরিশাল) : নারীরাই কৃষির জননী। কেননা, তাদের হাতেই কৃষির সূচনা হয়েছিল একসময়। …