মঙ্গলবার , সেপ্টেম্বর ২৪ ২০২৪

চট্টগ্রামে এআইআইবিকে নবায়নযোগ্য জ্বলানিতে অর্থায়নের আহ্বান জানিয়ে নাগরিক পদযাত্রা

চট্টগ্রাম সংবাদদাতা: উজেকিস্তানের সমরকন্দে অনুষ্ঠিতব্য এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)’র বার্ষিক সভার প্রাক্কালে এর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে চট্টগ্রামে জলবায়ু, পরিবেশবাদী সংগঠন এবং উদ্বিগ্ন নাগরিকদের জোট- আইএসডিই বাংলাদেশ, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ বিষয়ক কর্মজোট (ক্লিন) এবং বাংলাদেশ প্রতিবেশ ও উন্নয়ন কর্মজোট যৌথভাবে এআইআইবি’র মূল লক্ষ্য, “টেকসই অবকাঠামোতে বিনিয়োগ”-এর সাথে সামঞ্জস্যতা রেখে, জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ করো” শীর্ষক পদযাত্রার আয়োজন করে। তারা এআইআইবিকে তেল, কয়লা এবং গ্যাস অবকাঠামোতে অর্থায়ন বন্ধ করে জলবায়ু পরিবর্তনকে আরও তীব্র করা প্রকল্পগুলির পরিবর্তে নবায়নযোগ্যশক্তি প্রকল্পে অর্থায়নকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানায়। প্রচারাভিযানের মাধ্যমে এআইআইবিকে টেকসই উন্নয়ন এবং জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আরও কার্যকর ভূমিকা নেবার আহবান জানান।

অংশগ্রহণকারীরা অভিনব উপায়ে তাদের প্রতিবাদ প্রকাশ করেন, যেখানে পরিবেশের ক্ষতি এবং জীবাশ্ম জ্বালানির নেতিবাচক প্রভাবগুলো তুলে ধরার জন্য সৃজনশীল শোভাযাত্রা এবং শান্তিপূর্ণ প্রতিবাদ দেখা যায়। প্রচারাভিযানটিতে রঙিন ব্যানার, প্লাকার্ডগুলো স্লোগানে সজ্জিত ছিল, যা জীবনযাত্রায় জীবাশ্ম জ্বালানির নেতিবাচক প্রভাব এবং অর্থনৈতিক ও পরিবেশগত বিপর্যয়ের বিষয়গুলো তুলে ধরা হয়।

ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও আইএসডিই বাংলাদেশ‘র নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন বলেন, “এআইআইবি যদি উন্নততর পরিবেশ এবং নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে চায়, তবে তাকে জীবাশ্ম জ্বালানি থেকে বিনিয়োগ ফিরিয়ে এনে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে হবে।” তিনি আরো বলেন, “এআইআইবি-র বার্ষিক সভা্র মূল দায়িত্ব হচ্ছে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ থেকে সরে আসা। যদি তারা সত্যিই টেকসই ও স্থিতিশীল অবকাঠামো গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ হয়, তবে তাদের অবশ্যই নবায়ণযোগ্য জ্বালানিকে অগ্রাধিকার দিতে হবে, জলবায়ু-সহনশীল ভবিষ্যতের জন্য জীবাশ্ম জ্বালানির আর কোন স্থান নেই। যদি এআইআইবি সত্যিই টেকসই অবকাঠামো নির্মাণে অগ্রণী ভূমিকা নিতে চায়, তবে তাদের দূষণ সৃষ্টিকারী প্রকল্পে অর্থায়ন বন্ধ করতে হবে।

পদযাত্রা ও প্রতিবাদ সভায় সংহতি জাইনয়ে বক্তব্য রাখেন সবুজের যাত্রার নির্বাহী পরিচালক সায়েরা বেগম, ক্যাব সদরঘাট থানা সভাপতি মোঃ শাহীন চৌধুরী, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ন সম্পাদক মোঃ জানে আলম, ক্যাব ০৭ নং পশ্চিম ষোলশহরের আবুদল আওয়াল, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমান, সিদরাতুল মানতাহা, এমদাদুল ইসলাম, মুহাম্মদ মামুন, সাফার আহমেদ, এস এম রহমান জিকু, জান্নাতুল ফেরদৌস সুমাইয়া, মোঃ এশরাফুল হক চৌধুরী, ইমরান হোসেন প্রমুখ।

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমান বলেন “এআইআইবি যে টেকসই অবকাঠামোর প্রতিশ্রুতি দিয়েছে, তা পরিবেশের অবনতি ঘটানো প্রকল্পগুলোতে অর্থায়নের মাধ্যমে পূরণ করা সম্ভব নয়। আমাদের ভবিষ্যৎ রক্ষা করতে, তাদের “ক্লিন এনার্জির” নামে জীবাশ্ম জ্বালানির প্রকল্পে অর্থায়ন বন্ধ করতে হবে এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ করতে হবে, যা একটি আরও টেকসই ও ন্যায়সঙ্গত বিশ্ব গড়ে তুলবে।”

যুব পরিবেশ কর্মী জান্নাতুল ফেরদৌস সুমাইয়া, বলেন, “এ বছরের সভার লক্ষ্য শুধুমাত্র নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের মাধ্যমেই অর্জিত হতে পারে।” “এআইআইবিঃজীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ করো” শীর্ষক প্রচারাভিযানটি তেল, কয়লা ও গ্যাস প্রকল্পগুলিতে এআইআইবি-এর সকল অর্থায়ন বন্ধ করার আহ্বান জানায় এবং ব্যাংকটিকে তার অর্থায়নের মাধ্যমে প্রকৃত জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রভাব মোকাবিলায় কার্যক্রম প্রদর্শনের অনুরোধ করে। এই প্রতিবাদী প্রচারাভিযানটিতে চট্টগ্রাম ও এর বাইরের পরিবেশ কর্মী, স্থানীয় নেতা, নাগরিক সমাজের সদস্য, বিভিন্ন প্রতিষ্ঠানের নারী, শিক্ষার্থী এবং সচেতন নাগরিকরা অংশ নেন।

This post has already been read 3 times!

Check Also

বিপিআইএ সভাপতির স্ত্রীর মৃত্যুতে পোল্ট্রি শিল্প পরিবারে শোকের ছাঁয়া

বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন (বিপিআইএ) সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি প্লানেট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব শাহ্ …