রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪

গুড়ায় কৃষি প্রযুক্তি গ্রহণ ও মূল্যায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মো. গোলাম আরিফ (পাবনা) : বগুড়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর আয়োজনে Agricultural Technology Uptake Assessment কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এসজিও ফোরাম ফর পাবলিক হেলথ, বনানী, বগুড়া এর সম্মেলণ কক্ষে গত ২৩ সেপ্টেম্বর দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল, বগুড়া’র অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমদ।

কর্মশালায় গবেষণা প্রতিষ্ঠান থেকে উদ্ভাবিত জাত ও প্রযুক্তির গ্রহণযোগ্যতার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। মাঠ পর্যায়ে কৃষি প্রযুক্তির গ্রহণযোগ্যতা এবং কি কি সমস্যা আছে তার উপর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল এবং অঞ্চলের জেলাসমূহ কর্তৃক পাওয়ার পয়েন্ট উপস্থাপনার পর উন্মুক্ত আলোচনা করা হয়। এসময় বিভিন্ন প্রস্তাবনা উঠে আসে, তারমধ্যে উচ্চমূল্যের সবজি, মশলাসহ উদ্যানতাত্ত্বিক ফসল সংরক্ষণে কুলিং চেম্বার, এয়ার ফ্লো, সোলার রেফ্রিজারেটর, স্বল্প মূল্যের পরিবেশ বান্ধব বাতাস চলাচল উপযোগী ঘর নির্মাণ; ভার্টকেল কৃষির সম্প্রসারণের জন্য সম্ভাব্য প্রযুক্তির বিস্তার; খামার যান্ত্রিকীকরণের জন্য লাগসই দেশীয় প্রযুক্তির যন্ত্রাদি উদ্ভাবন এবং মেরামতের সাশ্রয়ী ও সহজ পদ্ধতি উদ্ভাবন; আধুনিক সেচ প্রযুক্তি ও টেকসই জাত উদ্ভাবন এবং বীজের সহজলভ্যতা নিশ্চিত করা অন্যতম। এছাড়াও কৃষি প্রযুক্তির বিস্তার ও গ্রহণে কৃষি মন্ত্রণালয়ের সকল প্রতিষ্ঠানের পারস্পারিক সহযোগিতা নিশ্চিতকরণের প্রতি গুরুত্বারোপ করা হয়।

ড. সুরাইয়া পারভীন, পিএসও, বিএআরসি ও কো-অর্ডিনেটর কাম পিআই এ কর্মশালার সঞ্চালনা করেন। দিনব্যাপী এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিবিদ ড. রহিম উদ্দিন, মহাপরিচালক(অব.), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সদস্য, External Panel of Experts কৃষি মন্ত্রণালয়; ড. নুরুল ইসলাম ভূঁইয়া, মহাপরিচালক(অব.), ব্রি ও সদস্য, External Panel of Experts কৃষি মন্ত্রণালয়; কৃষিবিদ মো. সাইফুল আজম খান, অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঈশ্বরদী, পাবনা।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চলের জেলা পর্যায়ের কর্মকর্তা, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, হর্টিকালচার সেন্টার, এসসিএ, কৃষি তথ্য সার্ভিস, ব্রি, বিনা, বারি, বিএসআরআই, বিজেআরআই, তুলা উন্নয়ন বোর্ড, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, বীজ কোম্পানি, এনজিও, কৃষক প্রতিনিধি এবং ফার্ম মেশিনারী উৎপাদন ও বিতরণ কোম্পানিসহ ৫০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 6290 times!

Check Also

ঝালকাঠিতে কৃষির মাসিক সভা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ …