রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪

‘সারাদেশে পাটের প্রচলন বাড়াতে হবে – উপদেষ্টা সাখাওয়াত হোসেন

নিজস্ব প্রতিবেদক :  ‘সারাদেশে পাটের প্রচলন বাড়াতে হবে। আগামী মাস থেকে দেশের সুপারশপগুলোতে পাটের ব্যাগ চালুর কার্যক্রম নিয়েছে সরকার।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ড. এম সাখাওয়াত হোসেনের সাথে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস’ এসোসিয়েশন (বাপা) এর প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাতকালে এসব কথা বলেন উপদেষ্টা। রবিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে উপদেষ্টার কার্যালয়ে বাপা প্রতিনিধিদল এই সাক্ষাত করেন।

তিনি বলেন, এ মন্ত্রণালয় সে লক্ষ্যে কাজ করছে। আমি চাই, দেশের সকলকে নিয়ে একযোগে এ কার্যক্রম সফল করতে। এত করে দেশে পাটের অভ্যন্তরীন ভোগ বাড়বে। পাটের মোড়কের আইনের বাস্তবায়ন আরো আগে শুরু হওয়া উচিত ছিলো, তাহলে এতদিনে পলিথিন ও প্ল্যাস্টিকের উপযুক্ত বিকল্প পাওয়া যেতো। পাটের অতীতের ঐতিহ্য ফিরিয়ে আনতে বহুমুখী পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে হবে।’

সাক্ষাতে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস’ এসোসিয়েশন কৃষি প্রক্রিয়াজাত পণ্যের মোড়কের বিষয়ে নানাদিক নিয়ে আলোচনা করেছেন। পণ্যের প্যাকেজিংয়ে প্লাস্টিক এর উপযুক্ত বিকল্প না থাকায় পাটের ব্যাগ চালুর কার্যক্রম বাস্তবায়ন চ্যালেঞ্জিং। এ সময় অ্যাসোসিয়েশনের প্রতিনিধিগণ প্যাকেজিংয়ে পাটের ব্যাগের  চাহিদামত সরবরাহ নিশ্চিত করার ব্যাপারে অনুরোধ জানান।

উপদেষ্টা এম সাখাওয়াত বাংলাদেশ এগ্রো-প্রসেসরস’ এসোসিয়েশন এর দাবীগুলো গুরুত্ব দিয়ে শুনেন। উপদেষ্টা বলেন,’ আপনাদের দাবীর বিষয়গুলো আমরা দেখবো। পাটজাত মোড়কের আইন বাস্তবায়ন পণ্যের বাজারজাতকরণ এবং দেশের রপ্তানিতে বিঘ্ন না ঘটায় সেদিকে নজর রাখা হবে। উপদেষ্টা এ সময় সভায় উপস্থিত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবকে এসোসিয়েশনের দাবীগুলোর বিষয়ে কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ পাটের ব্যাগ এর সরবরাহ নিশ্চিতে খুব শীঘ্রই এর সাথে সংশ্লিষ্ট সকল অংশীজনদের সাথে সমন্বয়ে বৈঠক করা হবে বলে নিশ্চিত করেন। পাটকে বহুমুখী ও যুগোপযোগী করে ব্যবহার করা যায় সেলক্ষ্যে সকলকে কাজ করার কথা জানান তিনি।

এ সময়  বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এন এম মঈনুল ইসলাম,বাংলাদেশ এগ্রো-প্রসেসরস’ এসোসিয়েশন এর সভাপতি এম এ হাশেম, সেক্রেটারি মো. ইকতাদুল হক, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

This post has already been read 30 times!

Check Also

পাটখড়ির চারকল থেকে প্রতি বছর দেশের রপ্তানি আয় ১০০-১৫০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: পাট গবেষণার বিজ্ঞানীরা আন্তর্জাতিক মানের জিনোম সিকোয়েন্সিং করেছেন। পাটখড়িকে আমাদের উদ্যেক্তারা গোটা বিশ্বব্যাপি …