সোমবার , অক্টোবর ৭ ২০২৪

রাজশাহীতে “মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ এবং সমন্বিত বাজার মনিটরিং” শীর্ষক সেমিনার

রাজশাহী সংবাদদাতা: বীজ প্রত্যয়ন এজেন্সী, রাজশাহী অঞ্চল, রাজশাহীর আয়োজনে “মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ বিতরণ এবং সমন্বিত বাজার মনিটরিং” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০২ অক্টোবর) অতিরিক্ত পরিচালকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেমিনারে বীজ প্রত্যয়ন এজেন্সী, রাজশাহী অঞ্চল, রাজশাহীর আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার মো. শামসুদ্দিন মিঞা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীজ প্রত্যয়ন এজেন্সী, গাজীপুর এর পরিচালক মো. জয়নাল আবেদীন । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহীর অতিরিক্ত পরিচালক মো. মাহমুদুল ফারুক, বীজ প্রত্যয়ন এজেন্সী, গাজীপুর এর অতিরিক্ত পরিলেক ড. মো. সাইফুল আলম, এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহীর উপ পরিচালক ড. মো. মোতালেব হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরতে কুরআন থেকে তেলাওয়াত করেন পাবনার বহিরাঙ্গগন অফিসার মো. আবদুল্লাহ নোমান। এবং স্বাগত বক্তব্য রাখেন বীজ প্রত্যয়ন এজেন্সী, পাবনার জেলা বীজ প্রত্যয়ন অফিসার ড. মো. আজিজুর রহমান।

অতিথিদ্বয় বলেন, কেবলমাত্র উন্নতমানের বীজ ব্যবহার করেই শস্যের উৎপাদন ১৫-২৫% বাড়ানো সম্ভব। তবে অনেক ফসলের ক্ষেত্রে তা আরো বেশী। আর ভালো ও বেশি ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় কৃষি উপকরণের প্রথমটিই হলো ভালো বীজ। এই বীজের গুনাগুণ সাফল্য জনকভাবে ফসল উৎপাদনে সবচেয়ে বড় ভূমিকা রাখে। তাই খাদ্য নিরাপত্তার জন্য মানসম্পন্ন বীজের ব্যবহার সুনিশ্চিত করা আজ অপরিহার্য হয়ে পড়েছে। মানসম্পন্ন বীজ পেতে হলে বীজের জাত নির্বাচন, উৎপাদন প্রক্রিয়াজাত করণ ও সংরক্ষণ বিষয়ক প্রযুক্তি সম্পর্কে আমাদের কৃষকদের জ্ঞান লাভের প্রয়োজন।

মূল প্রবন্ধ উপস্থান করেন বীজ প্রত্যয়ন এজেন্সী, রাজশাহী অঞ্চল, রাজশাহীর আঞ্চলিক  বীজ প্রত্যয়ন অফিসার, মো. শামসুদ্দিন মিঞা ।

উক্ত অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের রাজশাহী অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, উদ্ভিদ সংগ নিরোধ কেন্দ্র, বহিরাংগন, এসসিএ, বিএডিসি (বীজ বিপনন ও ক্ষুদ্র সেচ), এসআরডিআই, তুলা উন্নয়ন বোর্ড, বারি(ওএফআরডি), বিএসআরআই ব্রি, বিনা, বিএমডিএ, আঞ্চলিক গম ও ভূট্টা গবেষণা কেন্দ্র, কৃষি তথ্য সার্ভিস, কৃষি বিপনন অধিদপ্তর, বীজ উৎপাদকারী, বীজ ডিলার প্রতিনিধিসহ ৪০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 4505 times!

Check Also

পাবনায় কৃষি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে ০৩ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

পাবনা সংবাদদাতা: পাবনায় বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপসহকারী কৃষি কর্মকর্তাগণের …