শুক্রবার , অক্টোবর ১৮ ২০২৪

পাবনায় বিশ্ব খাদ্য দিবস ২০২৪ পালিত

পাবনা সংবাদদাতা: “উন্নত জীবন ও সমৃদ্ধ ভবিষ্যতের জন্য খাদ্যের অধিকার” প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা এর আয়োজনে বিশ্ব খাদ্য দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ অক্টোম্বর) উপপরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়িস্থ প্রশিক্ষণ হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা। এসময় আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা’র জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষিবিদ মো. সাইফুল ইসলাম; অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ), কৃষিবিদ ড. মো. আব্দুল মজিদ; অতিরিক্ত কৃষি অফিসার, পাবনা সদর, পাবনা কৃষিবিদ মো. আহসান হাবীব ও সহকারী তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস, পাবনা কৃষিবিদ মো. খালেদীন আনাম। সভায় সম্মানিত অতিথিবৃন্দ প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন আলাচনা করেন।

এসময় অতিথিবৃন্দ বলেন, সাম্প্রতিক বন্যায় কৃষি ও অর্থনীতির ওপর চাপ তৈরি হয়েছে। জাতিসংঘের জরিপ বলে খাদ্য কেনার জন্য ৪২ শতাংশ মানুষকে বিভিন্ন সময়ে ঋণ করতে হচ্ছে। আর খাবার কেনার খরচ মেটাতে গিয়ে স্বাস্থ্য ব্যয় কমিয়েছেন ২৬ শতাংশ মানুষ। সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী, দেশের ১৮ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে। আর এসব মানুষের মধ্যে খাদ্যনিরাপত্তাহীনতা সবচেয়ে বেশি। এজন্য পরিস্থিতি মোকাবেলায় উচ্চমূল্যের ফসল হিসেবে বস্তায় আদা, মরিচ চাষ এবং আবাদি ও অনাবাদি জমির সঠিক ব্যবহারসহ খাদ্য ও পুষ্টিনিরাপত্তা নিশ্চিতের বিষয়ে আলোচনা হয়।

আলোচনার শুরুতে বিশ্ব খাদ্য দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, পাবনা “উন্নত জীবন ও সমৃদ্ধ ভবিষ্যতের জন্য খাদ্যের অধিকার” প্রতিপাদ্যের উপর কৃষি মন্ত্রণালয় কর্তৃক নির্মিত ডকুমেন্টারি প্রদর্শন করেন।

This post has already been read 120 times!

Check Also

খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রাণী সচেতনতা বৃদ্ধি করতে হবে

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেছেন …