শুক্রবার , অক্টোবর ১৮ ২০২৪

পাট গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত প্রযুক্তি হস্তান্তর ও বার্ষিক কৃষি গবেষণা পর্যালোচনা কর্মশালা- ২০২৪ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই)’র মানিক মিয়া এভিনিউস্থ প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে বিজেআরআই কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি হস্তান্তর ও বার্ষিক কৃষি গবেষণা পর্যালোচনা কর্মশালা-২০২৪ অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান, সচিব, কৃষি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো. রুহুল আমিন খান, চেয়ারম্যান (গ্রেড-১), বিএডিসি; জনাব আফসারী খানম, অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয় এবং ড. নাজমুন নাহার করিম, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

ড. নার্গীস আক্তার, মহাপরিচালক, বিজেআরআই’র সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান গবেষকদের গবেষণা কার্যক্রমকে জোরদারকরণ, উদ্যোক্তাদের সমর্থনে পাটকে কৃষি পণ্যের পাশাপাশি টেক্সটাইল শিল্পে রূপান্তরসহ বিভিন্ন পরিকল্পনা বাড়ানোর উপর তাগিদ দেন।

কৃষি সচিব পাটের আশেঁর মানকে কিভাবে উন্নত করা যায় এবং কিভাবে বহুমূখী পাট পণ্য তৈরি করে পাটের ব্যবহার বৃদ্ধি করা যায় সেদিকে গবেষণা কার্যক্রমকে জোরদারকরণের জন্য বিজেআরআই’র বিজ্ঞানীদের আহবান জানান। তিনি আগামী ২০ বছরে পাটের গবেষণা কার্যক্রমের কর্মপরিকল্পনা একটি রোডম্যাপ আকারে তৈরি করার তাগিদ দেন।

কর্মশালা শুরুর পূর্বে প্রধান অতিথি এবং বিশেষ অতিথিবৃন্দ জিনোম গবেষণা দপ্তর-এর সার্বিক কার্যক্রম এবং বিজেআরআই উদ্ভাবিত বিভিন্ন পাটের প্রযুক্তি ও পণ্য স‌ংবলিত একটি অস্থায়ী প্রদর্শনী কেন্দ্র পরিদর্শন করেন। উক্ত প্রদর্শনী কেন্দ্রে বিজেআরআই কর্তৃক উদ্ভাবিত কৃষি প্রযুক্তিসহ পরিবেশ বান্ধব ১০০ এর অধিক পণ্য প্রদর্শন করা হয়।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিজেআরআই’র পরিচালক (কারিগরি) ইঞ্জি: মো. মোসলেমউদ্দিন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজেআরআই’র মহাপরিচালক ড. নার্গীস আক্তার। আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র মহাপরিচালক জনাব মো. ছাইফুল আলম, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট’র মহাপরিচালক জনাব মো. জালাল উদ্দীন, তুলা উন্নয়ন বোর্ড’র নির্বাহী পরিচালক ড. মো. ফখরে আলম ইবনে তাবিব, কৃষি তথ্য সার্ভিস’র পরিচালক জনাব মো. মসীহুর রহমান, বিজেআরআই’র পরিচালক (জুট-টেক্সটাইল) ড. ফেরদৌস আরা দিলরুবা, পরিচালক (পিটিসি) ড. মাহমুদ আল হোসেন, পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. মো. ইয়ার উদ্দিন সরকারসহ উক্ত ইনস্টিটিউট’র সকল মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তাসহ সকল স্তরের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

কর্মশালার সভাপতি বিজেআরআই’র মহাপরিচালক ড. নার্গীস আক্তার প্রধান অতিথিসহ অন্যান্য সকল অতিথিকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার এবং মূল্যবান মত প্রকাশের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতার মাধ্যমে কর্মশালার পরিসমাপ্তি ঘোষণা করেন।

This post has already been read 116 times!

Check Also

পাটের উৎপাদন বাড়াতে সাড়ে সাত কোটি টাকার প্রণোদনা দিবে সরকার

নিজস্ব প্রতিবেদক: চলতি বছর পাটের চাষ ও উৎপাদন বাড়াতে প্রায় ৭ কোটি ৪৯ লাখ টাকার …